আজ মঙ্গলবার, ১৮ Jun ২০১৯, ০৩:৩৫ অপরাহ্ন

বিশ্বে ক্যান্সার আক্রান্তের বেশিরভাগই ভারতীয়

বিশ্বে মোট ক্যান্সার আক্রান্তের বেশির ভাগই ভারতের। সেখানে এ রোগে মৃত্যুহারও বাড়ছে। যুক্তরাষ্ট্রের ‘হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস’ বিভাগের ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটের(এনসিআই)প্রকাশিত গবেষণার ফলে এ তথ্য বেরিয়ে এসেছে। তারা জানাচ্ছেন প্রতি ১৩ জন ক্যান্সার আক্রান্ত রোগীর মধ্যে একজন ভারতীয়। এ পরিস্থিতির উন্নতি ঘটাতে গেলে সবচেয়ে আগে প্রয়োজন জনসচেতনতার, বলছেন এনসিআই কর্মকর্তারা।

‘দ্য টাইমস অব ইন্ডিয়া’ জানিয়েছে, বর্তমানে স্তন, গর্ভাশয় ও মুখগহ্বরের ক্যান্সার মিলিয়ে ভারতে মোট আক্রান্তের সংখ্যা ১৮ লক্ষ। বিশ্বে প্রতি ১৩ জন নতুন ক্যান্সার আক্রান্ত রোগীর একজনই ভারতীয়।

ভারতে ক্যান্সার সামাল দেয়া মারাত্মক চ্যালেঞ্জের ব্যাপার বলে জানিয়েছেন ইন্সটিটিউট অব সাইটোলোজি এন্ড প্রিভেন্টিভ অঙ্কোলজির ( আইসিপিও) পরিচালক রবি মেহরোত্রা।

তিনি বলেন, প্রায় ৭০ থেকে ৮০ শতাংশ রোগী একেবারে শেষ সময়ে ডাক্তারের কাছে যায়। যখন আর কিছুই করার থাকে না। একারণে, ক্যান্সার প্রতিরোধ করাটাই ক্যান্সার রোধের জেন্য সবচেয়ে বেশি জরুরি।

নয়ডার প্রিভেন্টিভ অঙ্কোলজি ও পাবলিক ফাউন্ডেশন অব ইন্ডিয়ার সঙ্গে সাংবাদিকদের নিয়ে ১২ ও ১৩ অক্টোবর দু’দিনের আন্তর্জাতিক কর্মশালার আয়োজন করেছিল এনসিআই।

সাধারণ মানুষের মধ্যে ক্যান্সার সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে সাংবাদিকদের কাজে লাগানোর উদ্দেশ্যে নিয়েই এই কর্মশালা আয়োজন করা হয় বলে জানান সংস্থাটির দক্ষিণ এশিয়া শাখার কর্মসূচি পরিচালক পৃথা রাজারমণ।

ক্যান্সারের বিরুদ্ধে লড়তে বিশ্বব্যাপী সমন্বয় দরকার উল্লেখ করে তিনি বলেন, ভারতের এক্ষেত্রে অনেক বেশি সক্ষমতা আছে শক্তিশালী গণমাধ্যম নেটওয়ার্কও আছে।

আপনার মন্তব্য লিখুন :
সংবাদটি শেয়ার করুন :