,
শিরোনাম :
«» এ্যালাইড হেলথ্ প্রফেশনাল শিক্ষা বোর্ডের বিরুদ্ধে ডিমান্ড অব জাস্টিস নোটিশ প্রেরণ «» আইএইচটি এবং ম্যাটস বোর্ড নিয়ে বিতর্ক! «» বেশীরভাগ ফার্মেসীতেই বিক্রি হচ্ছে মেয়াদোত্তীর্ণ ওষুধ «» গণস্বাস্থ্য কেন্দ্রে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন «» জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিনে বঙ্গবন্ধু পরিষদ ফিজিওথেরাপি শাখার আলোচনা সভা অনুষ্ঠিত «» ভুটানে বাংলাদেশি চিকিৎসক নিয়োগ : সমঝোতা স্মারক নবায়ন এপ্রিলে «» তুরস্কে ইউরোপের সর্ববৃহৎ হাসপাতাল, যা আছে তাতে «» প্রাইভেট প্রাকটিস : প্রধানমন্ত্রীর নির্দেশ পরিবর্তনে আশাবাদী চিকিৎসকরা «» স্বাস্থ্য অধিদপ্তরে ব্যাপক রদবদল

বইমেলায় নাদিম মজিদের ‘যেভাবে হবেন সফল উদ্যোক্তা’

মেডিনিউজ ডেস্ক : অমর একুশে গ্রন্থমেলা- ২০১৯ এ প্রকাশিত হল নাদিম মজিদের বই ‘যেভাবে হবেন সফল উদ্যোক্তা’। তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন সেক্টরে যারা উদ্যোক্তা হতে চান, এটি তাদের জন্য নির্দেশনামূলক একটি বই।

এ বইয়ের বিষয়ে লেখক বলেন, উদ্যোক্তা হওয়ার জন্য প্রথমে প্রয়োজন লক্ষ্য নির্ধারণ করা। সে লক্ষ্যকে কেন্দ্র করে প্রয়োজনীয় দক্ষতা চিহ্নিত করতে হয়, দল গঠন করতে হয়, পুঁজি সংগ্রহ করতে হয়, পিচডেক তৈরি করতে হয়। প্রয়োজনীয় এ বিষয়গুলো বইটিতে তুলে ধরা হয়েছে। পাশাপাশি যে কোনো উদ্যোগকে টেকসই করার জন্য প্রয়োজন সুন্দর বিজনেস মডেল। স্বল্প পুঁজিতে ব্যবসা বড় করার জন্য বিশ্বে জনপ্রিয় পাঁচটি মডেল নিয়ে আলোচনা করা হয়েছে। মডেলগুলো হলো- মার্কেটপ্লেস মডেল, অগ্রিম পারিশ্রমিক মডেল, গ্রাহক মডেল, ঘাটতি মডেল এবং পণ্য পরিষেবা মডেল। বইটির প্রতিটি অধ্যায়ে উদাহরণ হিসেবে দেশ-বিদেশের জনপ্রিয় স্টার্টআপগুলোর কথা তুলে ধরা হয়েছে। এতে উদ্যোক্তা হতে ইচ্ছুক, প্রত্যেকে বিভিন্ন স্টার্টআপের বিজনেস মডেল, প্রয়োজনীয় দক্ষতা, দল গঠন প্রভৃতি সম্পর্কে জানতে পারবে এবং নিজেদেরকে সেভাবে প্রস্তুত করতে পারবে।

নাদিম মজিদ নিজেও স্টার্টআপ নিয়ে কাজ করছেন। ২০১৭ সালে ন্যাশনাল মোবাইল অ্যাপলিকেশন অ্যাওয়ার্ড জিতেছেন। বইটি সম্পর্কে তিনি আরও বলেন, কয়েক বছর ধরে বাংলাদেশে স্টার্টআপ সংস্কৃতি প্রতিষ্ঠিত হচ্ছে। পাঠাও, রকমারির মতো অনেক প্রতিষ্ঠান দ্রুতসময়ে বড় হচ্ছে। পরিচিতি পাচ্ছে। বাংলাদেশের অনেক স্বপ্নবাজ তরুণ বড় বড় স্টার্টআপ তৈরি করার স্বপ্ন দেখছে। বইটি লেখার সময় আইডিয়া থেকে শুরু করে বিনিয়োগ পাওয়ার জন্য পিচ প্রদান- এমনকি কম পুঁজিতে ব্যবসা বড় করার জনপ্রিয় কিছু মডেল তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন :  "ট্রিপল ফিল্টার টেস্ট"জনাব,ফোরকান ওয়াহিদ

বাংলাদেশ রাইটার্স গিল্ড থেকে প্রকাশিত বইটির দাম রাখা হয়েছে ১৬০ টাকা। বইটি মেলায় ২৮৯ নং স্টলে বইটি পাওয়া যাবে।

আরও পড়ুন :

সংবাদটি শেয়ার করুন :

Ad
Ad