,
শিরোনাম :
«» এ্যালাইড হেলথ্ প্রফেশনাল শিক্ষা বোর্ডের বিরুদ্ধে ডিমান্ড অব জাস্টিস নোটিশ প্রেরণ «» আইএইচটি এবং ম্যাটস বোর্ড নিয়ে বিতর্ক! «» বেশীরভাগ ফার্মেসীতেই বিক্রি হচ্ছে মেয়াদোত্তীর্ণ ওষুধ «» গণস্বাস্থ্য কেন্দ্রে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন «» জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিনে বঙ্গবন্ধু পরিষদ ফিজিওথেরাপি শাখার আলোচনা সভা অনুষ্ঠিত «» ভুটানে বাংলাদেশি চিকিৎসক নিয়োগ : সমঝোতা স্মারক নবায়ন এপ্রিলে «» তুরস্কে ইউরোপের সর্ববৃহৎ হাসপাতাল, যা আছে তাতে «» প্রাইভেট প্রাকটিস : প্রধানমন্ত্রীর নির্দেশ পরিবর্তনে আশাবাদী চিকিৎসকরা «» স্বাস্থ্য অধিদপ্তরে ব্যাপক রদবদল

পাবলিক সহ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা চিকিৎসকগণ গ্র্যাজুয়েশনের সুযোগ পেল

মেডিনিউজ রিপোর্ট :

এবার দেশের বেশকিছু পাবলিক বিশ্ববিদ্যালয় সহ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ অধিভূক্ত বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল বিএমডিসি নিবন্ধিত ডিপ্লোমা ইন মেডিকেল ফ্যাকাল্টি ‘ডিএমএফ’ ডিপ্লোমা ডিগ্রিধারী ডিপ্লোমা চিকিৎসকগণ গ্র্যাজুয়েশনের সুযোগ পেলেন। বিজ্ঞান বিভাগে বায়োলজি সহ এসএসসি পাশকৃত এসব শিক্ষার্থীরা মেডিকেল এ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল ম্যাটস্ থেকে ৪ বছর মেয়াদী ‘ডিএমএফ’ ডিপ্লোমা ডিগ্রি পাশের পর সরাসরি এসব ভার্সিটিতে বেসিক মেডিকেল সায়েন্সস্, মেডিকেল লাইফ সায়েন্সস, এ্যালাইড হেলথ্, বায়োলজিক্যাল সায়েন্স, পাবলিক হেলথ্ সায়েন্স, ল’ সহ জেনারেল শিক্ষা শাখার বিভিন্ন বিষয়ে সরাসরি স্নাতক অনার্স/ ডিগ্রি করার সুযোগ পাবেন।

নিম্নলিখিত বিষয় সমূহে তারা ভর্তির যোগ্য বলে বিবেচিত হয়েছেন :

(1)- Bachelor of Science in Biochemistry (Hon’s)
(2)- BS in Microbioloy (Hon’s)
(3)-BS in Biochemistry & Cell Biology (Hon’s)
(4)-BS in Microbiology and Immunology (Hon’s)

(5)-Bachelor of Public Health BPH (Hon’s)
(6)-BPH in Community Nutrition (Hon’s)
(7)-BPH in Health Promotion & Health
Education (Hon’s)
(8)-BPH in Reproductive & Child Health (Hon’s)
(9)-BPH in Occupational Health & Safety (Hon’s)
(10)-BPH in Environmental Health & Safety (Hon’s)
(11)-BPH in Epidemiology and Biostatistics (Hon’s)

(12)-BSc in Public Health Nutrition (Hon’s)
(13)-BSc in Food Science & Technology (Hon’s)

(14)-Bachelor of Law Hon’s

(15)-Bachelor of Science Certificate BSC Hon’s/ Degree
(16)-Bachelor of Business Administration BBA Hon’s/ Degree
(17)-Bachelor of Social Science (BSS) Hon’s/ Degree
(18)-Bachelor of Arts (BA) Hon’s/ Degree

★ নিম্নলিখিত বিশ্ববিদ্যালয় সমূহে উপরোক্ত স্নাতক অনার্স/ ডিগ্রি কোর্স করা যাবে ★

Government College/ M.P.O College/ Private College (private Bachelor Degree program) affiliated National University.

Bangladesh Open University.

International Institute of Applied Science & Technology(IIAST), Rangpur. Henry Institute of Bioscience and Technology, Sirajgonj. Anowara College of Bioscience, Dinajpur.
(affiliated Rajshahi University)

Bangladesh University of Health Science (BUHS), Dhaka.

Primeasia University (PAU), Dhaka.

Khaja Yunus Ali University (KYAU), Sirajganj.

First Capital University of Bangladesh (FCUB), Chuadanga.

এদিকে ডিপ্লোমা চিকিৎসক পেশাজীবীরা উপরোক্ত বিষয় সমূহে স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে ভবিষ্যত ক্যারিয়ারে কি কি উন্নতি সাধণ করতে পারবেন, এ বিষয়ে বিএম&ডিসি নিবন্ধিত ডিপ্লোমা চিকিৎসকদের জাতীয় সংগঠন বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন বিডিএমএ’র কেন্দ্রীয় কার্য নির্বাহী পরিষদের তথ্য, গবেষণা ও আন্তর্জাতিক বিষয়ক সহ সম্পাদক জনস্বাস্থ্যবিদ ডা. এম. মিজানুর রহমানের কাছে জানতে চাওয়া হয়।

আরও পড়ুন :  ‘বাংলাদেশ স্ট্রোক ফাউন্ডেশনের’ যাত্রা শুরু

জনস্বাস্থ্যবিদ ডা. এম. মিজানুর রহমান বলেন, ‘মেধা, যোগ্যতা ও প্রবল ইচ্ছে থাকা সত্ত্বেও ডিপ্লোমা চিকিৎসকদের দীর্ঘদিন ধরে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত করে রাখা হয়েছিল। এখন কিছু কিছু পাবলিক ও বেসরকারি ভার্সিটি মানবিক দিক বিবেচনা করে তাদের উচ্চশিক্ষা নেয়ার সুযোগ করে দিচ্ছে, এটা নিঃসন্দেহে ভাল উদ্যোগ। বিএম&ডিসি’র পঞ্চম তফসিল নিবন্ধিত ডিএমএফ ডিপ্লোমা চিকিৎসকদের উক্ত কাউন্সিল স্বীকৃত মেডিকেল সায়েন্সে স্নাতক ডিগ্রি করার সুযোগই নেই। এটা অমানবিক এক ব্যাপার! আশাকরি স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিএম&ডিসি কর্তৃপক্ষ এবিষয়ে দ্রুত ইতিবাচক পদক্ষেপ নিবেন। ইতিপূর্বে ১৯৬০ থেকে ১৯৭০ সাল পর্যন্ত ব্রিটিশ- পাকিস্তান পিরিয়ডের মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল নিবন্ধিত লাইসেন্সশিয়েট অব মেডিকেল ফ্যাকাল্টি এলএমএফ, মেম্বার অব মেডিকেল ফ্যাকাল্টি এমএমএফ সমমান ডিপ্লোমাধারী চিকিৎসকগণ এদেশে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে (প্রাক্তন ঢাকা মেডিকেল স্কুল) কনডেন্স কোর্সে স্নাতক এমবিবিএস ডিগ্রি অর্জন করার সুযোগ পেয়েছিলেন। এমবিবিএস অর্জন শেষে এসকল চিকিৎসকদের পদোন্নতি দিয়ে জেলা ও মহকুমা হাসপাতাল প্রধান করা হয়েছিল। এসব চিকিৎসকের অনেকেই পরবর্তীতে মেডিকেল অধ্যাপক পর্যন্ত হয়েছেন। তৎকালীন সময়ে এলএমএফ, এমএমএফ ডিপ্লোমা সমমান চিকিৎসকগণ উপমহাদেশের সবগুলো অঙ্গরাজ্যে এমবিবিএস ডিগ্রি অর্জন করার সুযোগ পেয়েছিলেন।’

তিনি আরো বলেন, ‘প্রফেশনাল সাবজেক্ট হিসেবে বেসিক মেডিকেল সায়েন্সস্, মেডিকেল লাইফ সায়েন্সস, এ্যালাইড হেলথ্, বায়োলজিক্যাল সায়েন্স, পাবলিক হেলথ্ সায়েন্স সহ আইন শাস্ত্রের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় এখন এসব বিষয় সারাবিশ্বে জনপ্রিয় হয়ে উঠেছে। কাজেই ডিপ্লোমা চিকিৎসকগণ এসকল বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে হেলথ্ সেক্টর সহ যে কোন সেক্টরে সুনামের সাথে কাজ করতে পারবেন। অন্যান্য গ্র্যাজুয়েট, পোস্ট-গ্র্যাজুয়েটদের সমকক্ষ হিসেবে তারা দেশের ও বহিঃবিশ্বের সামগ্রিক উন্নয়নে কাজ করতে পারবেন।’

তথ্য উপাত্ত বিশ্লেষণ করে আরো জানা যায় উপরোল্লিখিত বিষয় সমূহে গ্র্যাজুয়েশন, পোস্ট গ্র্যাজুয়েশন পাশ করে গ্র্যাজুয়েট, পোস্ট গ্র্যাজুয়েটগণ নিম্নলিখিত কর্মক্ষেত্রে আত্মনিয়োগ করতে পারবেন :

★ পাবলিক সার্ভিস কমিশনের বিসিএস পরীক্ষা দিতে পারবেন।

★ মেডিকেল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনোস্টিক সেন্টারের ক্লিনিক্যাল ও নির্বাহী সেক্টরে চাকরি করতে পারবেন।

★ রিলেটেড বিষয়ে কলেজ, বিশ্ববিদ্যালয় সমূহে শিক্ষকতা করতে পারবেন।

★ প্রথম শ্রেণীর সমমান সকল সরকারি চাকরিতে আবেদন করতে পারবেন।

★ বেসরকারি চাকরি করতে পারবেন।

★ বিদেশে চাকরি করতে পারবেন।

★ পরবর্তীতে পি.এইচ.ডি ডিগ্রি স্কলারশিপ সহ বা ছাড়া দেশের কিংবা বিদেশের বিশ্ববিদ্যালয় সমূহে করতে পারবেন।

আরও পড়ুন :

সংবাদটি শেয়ার করুন :

Ad
Ad