,
শিরোনাম :
«» এ্যালাইড হেলথ্ প্রফেশনাল শিক্ষা বোর্ডের বিরুদ্ধে ডিমান্ড অব জাস্টিস নোটিশ প্রেরণ «» আইএইচটি এবং ম্যাটস বোর্ড নিয়ে বিতর্ক! «» বেশীরভাগ ফার্মেসীতেই বিক্রি হচ্ছে মেয়াদোত্তীর্ণ ওষুধ «» গণস্বাস্থ্য কেন্দ্রে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন «» জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিনে বঙ্গবন্ধু পরিষদ ফিজিওথেরাপি শাখার আলোচনা সভা অনুষ্ঠিত «» ভুটানে বাংলাদেশি চিকিৎসক নিয়োগ : সমঝোতা স্মারক নবায়ন এপ্রিলে «» তুরস্কে ইউরোপের সর্ববৃহৎ হাসপাতাল, যা আছে তাতে «» প্রাইভেট প্রাকটিস : প্রধানমন্ত্রীর নির্দেশ পরিবর্তনে আশাবাদী চিকিৎসকরা «» স্বাস্থ্য অধিদপ্তরে ব্যাপক রদবদল

নিয়মিত যৌনক্রীড়া হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল রাখে, জানুন এই অভিনব তথ্য

বিশেষজ্ঞদের মতে, নিয়মিত মিলনে আমাদের হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। কিন্তু শরীরের ওজনের উপর এর প্রভাব কতটা?

সুস্থ যৌন জীবন সুস্থ জীবনেরই একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত মিলন আমাদের হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। এ ছাড়া শরীরে রক্তসঞ্চালন স্বাভাবিক রাখতেও নিয়মিত মিলন অত্যন্ত কার্যকরী। সোজা কথায় বলতে গেলে, নিয়মিত সঙ্গমে শরীর আর মন দু-ই চাঙ্গা থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটির দ্য কিনসে ইনস্টিটিউটের গবেষকরা জানান, যৌন মিলনে বা যৌনক্রীড়া সম্পূর্ণ করতে একটি নির্দিষ্ট মাত্রায় ক্যালোরি খরচ হয়। গবেষণায় জানা গিয়েছে, সাধারণত যৌনক্রীড়া বা সেক্সের সময় খরচ হয় প্রতি মিনিটে ৫ ক্যালোরি। গবেষকদের দাবি, বেশির ভাগ ক্ষেত্রেই নারী-পুরুষের যৌনক্রীড়া বা সেক্সের গড় সময় ১৩ মিনিট। অর্থাৎ, সেই হিসেবে ১৩ মিনিটে বড়জোর ৬৫ ক্যালোরি খরচ হতে পারে!

এই গবেষণা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, প্রতি ৩০ মিনিট যৌনক্রীড়া বা সেক্সে একজন মহিলার গড়ে ২১৩ ক্যালোরি খরচ হয় আর পুরুষদের ক্ষেত্রে ৩০ মিনিট যৌনক্রীড়া বা সেক্সে গড়ে ২৭৬ ক্যালোরি খরচ হয়। এই হিসেবে দেখতে গেলে ১৩ মিনিটে মহিলাদের ৯২.৩ ক্যালোরি আর পুরুষদের ১১৯.৬ ক্যালোরি খরচ হয়। ফলে বিশ্বের বিজ্ঞানীদের একাংশের মতে, নিয়মিত মিলনে ওজন কমে হুড়মুড়িয়ে। তবে এ ক্ষেত্রে মতান্তরের অবকাশ রয়েছে।

বিশেষজ্ঞদের একাংশের দাবি, মিলনের পরেই খুব খিদে পায়। বেশির ভাগের ক্ষেত্রেই এই পরিস্থিতির ব্যতিক্রম হয়নি। খিদে মেটাতে গিয়ে বেশি খাওয়া হয়ে যায়। অতিরিক্ত খাবার খাওয়ার ফলে বেড়ে যায় শরীরের ওজন। তবে মিলনের পদ্ধতি এবং স্থায়িত্ব কালের উপর এর প্রভাব নির্ভর করছে।

আরও পড়ুন :  স্বামীর জন্য স্ত্রীর স্তন খাওয়া হালাল না হারাম? ইসলাম কি বলে? লজ্জা নয় জানতে হয়

আরও পড়ুন :

সংবাদটি শেয়ার করুন :

Ad
Ad