,
শিরোনাম :
«» এ্যালাইড হেলথ্ প্রফেশনাল শিক্ষা বোর্ডের বিরুদ্ধে ডিমান্ড অব জাস্টিস নোটিশ প্রেরণ «» আইএইচটি এবং ম্যাটস বোর্ড নিয়ে বিতর্ক! «» বেশীরভাগ ফার্মেসীতেই বিক্রি হচ্ছে মেয়াদোত্তীর্ণ ওষুধ «» গণস্বাস্থ্য কেন্দ্রে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন «» জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিনে বঙ্গবন্ধু পরিষদ ফিজিওথেরাপি শাখার আলোচনা সভা অনুষ্ঠিত «» ভুটানে বাংলাদেশি চিকিৎসক নিয়োগ : সমঝোতা স্মারক নবায়ন এপ্রিলে «» তুরস্কে ইউরোপের সর্ববৃহৎ হাসপাতাল, যা আছে তাতে «» প্রাইভেট প্রাকটিস : প্রধানমন্ত্রীর নির্দেশ পরিবর্তনে আশাবাদী চিকিৎসকরা «» স্বাস্থ্য অধিদপ্তরে ব্যাপক রদবদল

ক্যান্সার চিকিৎসায় রেডিওথেরাপি সেন্টার স্থাপনের লক্ষ্যে সেমিনার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের অনকোলজি বিভাগের উদ্যোগে গতকাল ক্যান্সার চিকিৎসায় রেডিওথেরাপি সেন্টার স্থাপনের লক্ষ্যে এক সেমিনার অনুষ্ঠিত হয়।

হাসপাতালের কার্যনির্বাহী কমিটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট প্রফেসর এম এ তাহের খানের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন হাসপাতালের কার্যনির্বাহী কমিটির জেনারেল সেক্রেটারী ডাঃ আঞ্জুমান আরা ইসলাম। মূখ্য আলোচক ছিলেন ভারতের হায়দ্রাবাদ এপোলো ক্যান্সার ইনস্টিটিউটের কনসালটেন ডাঃ সায়ান পাল। তিনি রেডিওথেরাপি সেন্টার স্থাপনের বিষয়ে একটি গাইডলাইন সভাতে উপস্থাপন করেন।

এতে উপস্থিত ছিলেন কার্যনির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম মোরশেদ হোসেন, ডাঃ এম মাহফুজুর রহমান, জয়েন্ট জেনারেল সেক্রেটারী ডাঃ মো. আরিফুল আমীন, ট্রেজারার মোঃ রেজাউল করিম আজাদ, কার্যনির্বাহী কমিটির সদস্য ডাঃ কামরুন নাহার দস্তগীর, মো. জাহিদুল হাসান, পরিচালক (মেডিকেল এ্যাফেয়ার্স) প্রফেসর ডাঃ আবদুল ওয়াহিদ আল মামুন, অনকোলজি বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ শেফাতুজ্জাহান, ভারতের হায়দ্রাবাদের এপোলো হাসপাতালের ভাইস প্রেসিডেন্ট ডাঃ রাধে মোহন প্রমুখ।

সেমিনারে বক্তাগণ ক্যান্সার রোগীদের চিকিৎসায় রেডিওথেরাপি সেন্টারের প্রয়োজনীয়তা এবং আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী মেশিন বসানোর বিষয়ে আলোচনা করেন। প্রধান অতিথি ডাঃ আঞ্জুমান আরা ইসলাম তাঁর বক্তব্যে বলেন, আমরা চট্টগ্রামের ক্যান্সার রোগীদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে একটি পূর্ণাঙ্গ ক্যান্সার হাসপাতাল করার উদ্যোগ নিয়েছি। যেদিন আমরা এই রেডিওথেরাপি মেশিন হাসপাতালে আনতে পারব সেদিন আমার এই স্বপ্ন সত্যি হবে। সভাপতি প্রফেসর ডাঃ এম এ তাহের খান বলেন, ক্যান্সার চিকিৎসায় রেডিওথেরাপি একটি গুরুত্বপূর্ণ চিকিৎসা।

এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তিনি এ ধরনের একটি সেমিনার আয়োজনের জন্য সকলকে আন্তরিক ধন্যবাদ জানান এবং খুব শীঘ্রই হাসপাতালের ৭ম প্রকল্প ক্যান্সার হাসপাতাল এন্ড রিসার্চ ইনষ্টিটিউট এর নির্মাণ কাজ শুরু করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। অতিথিগণ অত্র হাসপাতালে রেডিওথেরাপি মেশিন স্থাপনের পর ক্যান্সার হাসপাতালের কার্যক্রম শুরু করা সহ রোগীদের চিকিৎসা সেবা প্রদানে যাবতীয় সহযোগিতা করবেন মর্মে হাসপাতাল কর্তৃপক্ষকে আশ্বস্ত করেন।
উল্লেখ্য, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল চট্টগ্রামে ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে এবং এই লক্ষ্যে অর্থ সংগ্রহ করার কাজ চলমান আছে।

আরও পড়ুন :  প্রবীণদের স্বাস্থ্য সুরক্ষার জন্য সেবাদানকারীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ

জুয়েল দাশ গুপ্ত,

চট্টগ্রাম ডেস্ক।

আরও পড়ুন :

সংবাদটি শেয়ার করুন :

Ad
Ad