আজ সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১০:০০ পূর্বাহ্ন,

গণ বিশ্ববিদ্যালয়ে নারীস্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ওমর ফারুক, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃসাভারের গণ বিশ্ববিদ্যালয়ে সর্বস্তরে নারীস্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে নারীস্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৪১৭ নং কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।
দুই ঘন্টা ব্যাপী নারীস্বাস্থ্যের বিভিন্ন বিষয় উপস্থাপন করেন অনুষ্ঠানের প্রধান আলোচক সেন্টার ফর হিউম্যান নিউট্রেশন অব ইন্টারনেশনাল হেল্থের সিনিয়র এসোসিয়েট ডা. হালিদা হানুম আক্তার।
সেমিনারের শুরুতে শিক্ষার্থীদের উৎসাহ প্রদানের জন্য তিনি বাস্তব কিছু তথ্য উপস্থাপন করেন। এরপরে তিনি স্লাইড প্্রদর্শনের  মাধ্যমে পরিবার পরিকল্পনা, গর্ভকালীন জটিলতা, অপ্রাপ্তবয়ষ্ক বয়সে সন্তান জন্ম নিলে কি ধরনের সমস্য হয়, নারী স্বাস্থ্য ফিটনেস, নারী বৈশাম্য, মাতৃমৃত্যুর হার এবং কিভাবে সচেতন হলে কি নিয়ম অনুসরণ করলে নারীস্বাস্থ্য এবং সমাজে তাদের অধিকার প্রতিষ্ঠা হবে তা তিনি আলোচনা করেন।
তিনি তার বক্তব্যে কিভাবে মেয়ে সন্তান জন্মের পর থেকে অবহেলার শিকার হয় তা স্পষ্ট ভাবে তুলে ধরেন।তিনি বলেন যদি মেয়েদের ১৮ বছর হওয়ার পূর্বে বিয়ে না দেওয়া হয় এবং যে বয়সে শারীরিক বৃদ্ধি হতে থাকে সে সময় যদি মেয়েদের মা বাবা দায়িত্ব নিয়ে পুুষ্টিকর খাওয়ার খাওয়াই এবং বিয়ের পর নিয়মমেনে শারীরিক সম্পর্ক করে নিয়মিত ব্যায়াম করে তাহলে মৃত্যুহার কমে যাবে।

সেমিনারে উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. ফরিদা আদিব খানম, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা.শাকিল মাহমুদ, ফরেনসিক বিভাগের বিভাগীয় প্রধান ডা.বিশ্বজিৎ কুমার, ফিজিওথেরাপি বিভাগের ডা.কামরুন্নাহার অনু, ডা.শারমিন আদিব প্রমুখ সহ বিভিন্ন বিভাগের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আরও পড়ুন :  দিনাজপুরে ত্রাণ বিতরণ করলেন মেডিকেল শিক্ষার্থীরা

আপনার মন্তব্য লিখুন :

আরও পড়ুন :

সংবাদটি শেয়ার করুন :