আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১২:২২ পূর্বাহ্ন

আপনার শিশুটি অটিস্টিক কিনা কিভাবে বুঝবেন?

গতকাল (২ এপ্রিল) সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও উদযাপন হয়েছে ১২ তম ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’।  এ বছর বিশ্ব অটিজম সচেতনতা দিবসের প্রতিপাদ্য ছিল ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার’।

গ্রামের চেয়ে শহরে অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন শিশুর সংখ্যা বেশি।  গ্রামে প্রতি ১০ হাজারে ১৪ জন বা প্রতি হাজারে ১ দশমিক ৪ জন। শহর এলাকায় প্রতি ১০ হাজারে ২৫ শিশু, যা প্রতি হাজারে ২ দশমিক ৫ জন অটিজম আক্রান্তের সংখ্যা প্রায় আড়াই গুণ বেশি। দেশে ১৬ থেকে ৩০ মাস বয়সী শিশুদের মধ্যে অটিজম বিস্তারের হার প্রতি ১০ হাজারে ১৭ জন। সেই হিসাবে প্রতি হাজারে ১ দশমিক ৭ জন। ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার এন্ড অটিজম (ইপনা) পরিচালিত এক গবেষণায় এই তথ্য পাওয়া গেছে ।

অটিজম কি?

অটিজম শিশুদের মস্তিষ্কের বিকাশের একটি প্রতিবন্ধকতা যার লক্ষন সাধারণত শিশুর জন্মের ৩ বছরের ভিতরে প্রকাশ পায় ।অটিজম বলতে শুধুমাত্র একটি অসুখকে বুঝায় না, আসলে এটি কয়েকটি অসুখের সমষ্টি । যাকে বলে অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডার (Autism Spectrum disorder/ASD) । অটিজম আক্রান্ত শিশুদের ভিতরে সামাজিক আচার-আচরণ, যোগাযোগ ও ব্যবহারজনিত সামান্য সমস্যা থেকে শুরু করে প্রচন্ড সমস্যাগুলো ও এই স্পেকট্রাম এ অন্তর্ভুক্ত, যার ফলে সামান্য সমস্যা থেকে শুরু করে অধিক সমস্যাগ্রস্ত শিশুরা এর আওতায় চলে আসে।

আপনার শিশুটি অটিস্টিক কিনা কিভাবে বুঝবেন?

অন্য সকল শিশুর মতোই প্রত্যেক অটিজম আত্রুান্ত শিশু আলাদা আলাদা বৈশিষ্ট্যের অধিকারী । তাই একজন অটিস্টিক শিশুর মধ্যে যে বৈশিষ্ট্য থাকবে অন্য আরেকজন অটিস্টিক শিশুর মধ্যে সেই একই বৈশিষ্ট্য বা লক্ষণ নাও থাকতে পারে। তবে যে প্রধান তিনটি সমস্যা সকল অটিস্টিক শিশুর মধ্যে দেখা যায় তা হল-

১. স্বাভাবিক সামজিকগত আচরণ সমস্যা (Social impairment)। যেমন:

আরও পড়ুন :  ডিপ্লোমা চিকিৎসকদের এমবিবিএস করান, গ্রামে চিকিৎসার লাইফবন্ড সই করতে রাজি

• এরা সাধারনত একা একা থাকে ।

• অন্যদের সাথে মিশতে, খেলতে এবং কথা বলতে চায় না ।

• কথা বললেও অটিস্টিক শিশুরা অন্যের চোখে চোখ রেখে কথা বলতে চায় না।

• মানুষের প্রতি আগ্রহ কম প্রদর্শন করে।

• কিছু ক্ষেত্রে সামাজিক আচার আচরণের উন্নতি হলেও সামাজিক দায়িত্ব, ভাববিনিময় ও অপরের প্রতি সহানুভুতির সমস্যা রয়ে যায় ।

• অটিস্টিক শিশুদের আদর-ভালবাসার প্রতি আকর্ষন কম । যেমনঃ তাকে কোলে নেওয়া বা আদর করা সে পছন্দ করে না । তবে অনেক অটিস্টিক শিশু তার প্রতি বাবা মার স্নেহ-মমতা বুঝে ।

• বন্ধু বান্ধবের সাথে খুব কম মিশে ।

• অকারণে হাসে, কাঁদে বা ভয় পায় ।

• প্রথাগত শিক্ষার প্রতি আগ্রহ কম কিন্তু ছোট ছোট বস্তুর প্রতি আগ্রহ বেশি।

• বিপদ সম্পর্কে অসচেতন।

• যে কোন বিষয় কেউ কেউ অতিমাত্রায় সতর্ক আবার কেউ কেউ মোটেই সতর্ক নয়।

• অনেক বেশি শব্দ অপছন্দ করে।

২. মৌখিক ও অমৌখিক যোগাযোগ সমস্যা (Verbal and Non Verbal Communication Impairment)

৩. পুনরাবৃত্তিমূলক আচরণ এবং ত্রিুয়াকলাপ সমস্যা (Restricted & Repetitive activity & interest)

আপনার শিশু অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন সন্দেহ হলে কি করবেন?

যে কোন রেজিস্টার্ড চিকিত্সকই অটিজম বিষয়ে জানেন। তবে এ ব্যাপারে সবচেয়ে ভালো মতামত দিতে পারবেন একজন শিশু নিউরোলজি ও ডেভেলপমেন্ট বিশেষজ্ঞ। বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে Institute of Pediatric Neurodisorder and Autism (IPNA) নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। এখানে অটিজম রোগ শনাক্তকরণ ও চিকিত্সার উত্তম ব্যাবস্থা রয়েছে।

ডা. মুজিবুল হক

সহযোগী অধ্যাপক, শিশু বিভাগ
সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ।

সৌজন্যে : মেডিভয়েস।

আপনার মন্তব্য লিখুন :

আরও পড়ুন :

সংবাদটি শেয়ার করুন :