আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১২:০০ পূর্বাহ্ন

বদলি ও পদায়নে যে বিষয়গুলো বিবেচনা করবে স্বাস্থ্য মন্ত্রণালয়

দেশের জনগনের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে চিকিৎসক কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট অন্যান্য সকলের চাকুরী স্থায়ীকরণ, নিয়মিতকরণ, পদোন্নতি, বিদেশে প্রশিক্ষণ, বদলী, পদায়ন, অর্জিত ছুটি অনুমোদনের ক্ষেত্রে বায়োমেট্রিক হাজিরার বিষয়টি সরকার বিবেচনায় নেয়ার সিদ্ধান্ত গ্রহন করেছেন।

মঙ্গলবার (২ এপ্রিল) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ, পার-১ অধিশাখার সচিব মো. আসাদুল ইসলাম স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, দেশের জনগনের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে সরকার বদ্ধ পরিকর। এ লক্ষ্যে এসডিজি’র লক্ষ্যমাত্র সফলভাবে অর্জন করতে হলে সর্বস্থরের সকল চিকিৎসক কর্মকর্তা, নার্স, প্যারামেডিক্সসহ সবাইকেই আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে। কর্মস্থলে নিয়মিত উপস্থিতি ও দায়িত্ব অবহেলার ক্ষেত্রে প্রয়োজনীয় আইনানুগ ব্যাবস্থা গ্রহনের জন্যও প্রধানমন্ত্রী এ বিষয়ে নির্দেশনা প্রদান করেছেন।

এমতাবস্থায়, স্বাস্থ্য বিভাগে বায়োমেট্রিক হাজিরার ব্যাপারে বেশ জোর দেয়া হচ্ছে। একজন কর্মচারী অফিসে প্রবেশ করার পর পরই ইলেকট্রনিক হাজিরা মেসিনে আঙ্গুলের ছাপ প্রদানের মাধ্যমে তার উপস্থিতি নিশ্চিত করবেন এবং অফিস টাইম শেষে বায়োমেট্রিক মেসিনে আঙ্গুলের ছাপ দিয়ে অফিস থেকে বের হয়ে যাবেন।

পরিপত্রে উল্লেখ করা হয়েছে, স্বাস্থ্য বিভাগীয় কর্মকর্তা কর্মচারীদের চাকরি স্থায়ীকরণ, নিয়মিতকরণ, পদোন্নতি, বিদেশে প্রশিক্ষণ, বদলী, পদায়ন, অর্জিত ছুটি অনুমোদনের ক্ষেত্রে সরকার তিনটি বিষয় বিবেচনায় নেয়ার সিদ্ধান্ত গ্রহন করেছেন।

বিবেচ্য তিনটি বিষয় হলো:

ক. চাকরি স্থায়ীকরণ/নিয়মিতকরণ, পদোন্নতি, বিদেশে প্রশিক্ষণ, অর্জিত ছুটি অনুমোদনের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের আবেদন দাখিল ও অগ্রায়নের ক্ষেত্রে বায়োমেট্রিক হাজিরা উল্লেখ করতে হবে।

আরও পড়ুন :  আরো ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেবে সরকার

খ. বদলি ও পদায়নের ক্ষেত্রেও বায়োমেট্রিক হাজিরা বিবেচনায় নেয়া হবে।

গ. অনুচ্ছেদ (ক) ও (খ) এ বর্ণিত বিষয়সমূহ বিবেচনা/অনুমোদনের জন্য আবেদনকারীর HRIS ডাটা হালনাগাদ থাকতে হবে এবং তা আবেদনের সাথে দাখিল করতে হবে।

►বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন

আপনার মন্তব্য লিখুন :

আরও পড়ুন :

সংবাদটি শেয়ার করুন :