আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১২:০০ পূর্বাহ্ন

মানসম্মত মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতে প্রশিক্ষিত জনশক্তি জরুরি

কেবল অবকাঠামো উন্নয়ন নয়, বরং উন্নত ও মানসম্মত মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রশিক্ষিত ও দক্ষ জনশক্তি চান বলে জানিয়েছেন ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অন অটিজম অ্যান্ড নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডারের চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন।

বৃহস্পতিবার রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশলপত্র প্রণয়ন সংক্রান্ত ওয়ার্কিং গ্রুপের সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

এ সময় মানসিক স্বাস্থ্য সেবার মানোন্নয়নে সংশ্লিষ্ট পেশাজীবীদের প্রশিক্ষণের ওপর বিশেষ গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী কন্যা।

তিনি মানসিক স্বাস্থ্য আইন বাংলাদেশ ২০১৮ এবং খসড়া মানসিক স্বাস্থ্যনীতির আলোকে স্ব স্ব মন্ত্রণালয় এবং বিভাগের মানসিক স্বাস্থ্য সংশ্লিষ্ট কার্যক্রমসমূহ ‘জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশলপত্রে’ অন্তর্ভুক্ত করার আহ্বান জানান।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, জনগণের সার্বিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হলে মানসম্মত মানসিক স্বাস্থ্য সেবার বিকল্প নাই।

সভায় অন্যান্য আলোচকের মধ্যে উপস্থিত ছিলেন ওয়ার্কিং গ্রুপের সমন্বয়ক সুভাষ চন্দ্র সরকার, অতিরিক্ত সচিব, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, অধ্যাপক গোলাম রব্বানী, চেয়ারপারসন, এনডিডি প্রোটেকশন ট্রাস্টি বোর্ড, বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, সূচনা ফাউন্ডেশনের প্রতিনিধিবৃন্দ এবং দেশীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা।

বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশীয় অঞ্চলের মানসিক স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা ডা. নাজনীন আনোয়ারও স্কাইপের মাধ্যমে সভায় সংযুক্ত হন।

আপনার মন্তব্য লিখুন :

আরও পড়ুন :

সংবাদটি শেয়ার করুন :