আজ বৃহস্পতিবার, ২০ Jun ২০১৯, ০৬:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
«» ” উৎসর্গ ফাউন্ডেশন, শ্যামলী ম্যাটস শাখার পক্ষ থেকে আর্থিক সহযোগিতা “ «» “উৎসর্গ ফাউন্ডেশ, বাংলাদেশ স্বেচ্ছাসেবী মিলনমেলা রেজিস্ট্রেশনের শেষ তারিখ ৩০শে জুন “ «» ব্যথানাশক ঔষুধ ছাড়াই বিকল্প ম্যাজিক পেইন কিলার! «» বাংলাদেশের বাজারে মেয়াদোত্তীর্ণ সব ওষুধ এক মাসের মধ্যে ধ্বংস করার আদেশ দিয়েছে আদালত «» নিজের চেম্বার নেই : রকে বসে প্রতিদিন শত রোগী দেখেন গরীবের ডাক্তার «» আমি এসেছি বাংলাদেশ থেকে বিদেশে রোগী যাওয়া বন্ধ করতে : ডা. দেবী শেঠী «» চিকিৎসকদের সুরক্ষায় কড়া আইন করছে ভারত : হাসপাতালে বিশেষ নিরাপত্তাবলয় «» রেশম দিয়ে কৃত্রিম ধমনি : যুগান্তকারী আবিষ্কার বাঙালি চিকিৎসক-গবেষকদের «» নিজের টাকায় শিশুদের জীবন দান করা ডা. কফিল খান বকেয়া বেতনও পাচ্ছেন না «» ডাক্তারদের আত্মরক্ষা আন্দোলনের জেরে হাসপাতালগুলো এবার পুলিশি সুরক্ষা পেল

ফিজিওথেরাপির উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল

প্রদীপ চন্দ্র দাস, বিশেষ প্রতিনিধিঃ

বঙ্গবন্ধু পরিষদ ফিজিওথেরাপি শাখার উদ্যোগে ১৯ মে ২০১৯ইং, রবিবার বিকাল ৪ ঘটিকায় বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কার্যালয় ৮৭,বশির উদ্দিন রোড, কলাবাগান ঢাকায় “ফিজিওথেরাপির উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান” শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

১৯৭১ সালে বাংলাদেশে স্বাধীনতাযুদ্ধের পর হাজার হাজার আহত, পঙ্গু ও অক্ষম মুক্তিযোদ্ধাদের কর্মক্ষম ও স্বাভাবিক জীবনযাপনের জন্য বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,তৎকালীন সময় আহত মুুক্তিযোদ্ধাদের পূনর্বাসনে পৃথিবী বিখ্যাত অর্থোপেডিক চিকিৎসক আর জে গাস্ট বঙ্গবন্ধুর আমন্ত্রনে বাংলাদেশে আসেন এবং তাঁর নেতৃত্বে বাংলাদেশে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের পূনর্বাসনচিকিৎসা ও পাশাপাশি ফিজিওথেরাপি ও অর্থোপেডিক শিক্ষাকার্যক্রম শুরু করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, যশোরবিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং গণ বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা ও স্বাস্থ্য শিক্ষা অনুষদে ফিজিওথেরাপি বিষয়ে৫ বৎসর মেয়াদি স্নাতক ও ২ বৎসর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রী প্রদান করা হচ্ছে। আজ অবধি প্রায় তিন হাজার স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে ফিজিওথেরাপিস্টগণ সম্মানের সাথে দেশের সর্বস্তরের জনসাধারনের স্বাস্থ্য সেবায় অবদান রেখে চলেছেন। এছাড়াও বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদে প্রায় ছয় হাজার ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি (ফিজিওথেরাপি) ৩ বৎসর মেয়াদি ডিগ্রি অর্জন কওে বিভিন্ন কর্মস্থলে ফিজিওথেরাপিস্টদেও সহায়তায় নিয়োজিত আছেন।

দেশের স্বাস্থ্য সেবায় এবং পূনর্বাসন প্রক্রিয়ায় ফিজিওথেরাপি পেশাজীবিগণ অনন্য ভ‚মিকা রেখে চলেছেন। যেমন-পক্ষাঘাতগ্রস্তদেও পূনর্বাসনে, সড়ক দূর্ঘটনায় আঘাত জনিত পূনর্বাসন, জন্মগত বিকলাঙ্গ শিশুদেও পূনর্বাসন,অটিজম শিশুদেও পূর্নবাসন, ক্রীড়াজনিত আঘাতের চিকিৎসায় ও পূনর্বাসন এবং কার্ডিয়াক রিহ্যাবিলিটেশনে ফিজিওথেরাপি পেশাজীবিগণ গুরুত্বপূর্ন ভূমিকা রেখে চলেছেন। বঙ্গবন্ধুর হাতেগড়া এই সোনার বাংলায় জননেত্রী শেখ হাসিনার যুগোপযোগী নেত্রীত্বে উন্নয়নের যে ধারাবাহিকতা চলছে সেখানে ফিজিওথেরাপি পেশাজীবিগণ অসামান্য ভূমিকা রেখে চলেছেন।

উলেখ্য যে, স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর উদ্যোগে ১৯৭২ সালে বাংলাদেশে থেরাপি ও পুনর্বাসন শিক্ষা ও চিকিৎসা সেবা চালু হয়েছিল। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাধারন সম্পাদক ডা: এস এ মালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক আ ব ম ফারুক, সাবেক ডীন, ফার্মেসী অনুষদ ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. কাজী সাইফুদ্দিন, ডীন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি), প্রফেসর ড. ফিরোজ আহম্মেদ, প্রফেসর ফার্মেসি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ড. শাজাহান মন্ডল, সাবেক ডীন, আইন অনুষদ, ইসলামী বিশ্ববিদ্যালয়, বিশিষ্ট সাংবাদিক ও লেখক অজিত কুমার সরকার, মোঃ শহীদুল্লাহ, কেন্দ্রীয় নেতা, বঙ্গবন্ধু পরিষদ, মোঃ নাসির উদ্দিন, সিনেট সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়, ডা : সাখাওয়াত হোসেন খোকন, কেন্দ্রীয় নেতা, বঙ্গবন্ধু পরিষদ,মতিউর রহমান লাল্টু, কেন্দ্রীয় নেতা, বঙ্গবন্ধু পরিষদ। অনুষ্ঠানে ডা: সৈয়দ শামীম আহসান, পিটি (প্রচার স¤পাদক,বঙ্গবন্ধু পরিষদ ফিজিওথেরাপি শাখা) এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে রাখবেন ডা: এস এ মালেক, সভাপতিত্ব করবেন এবং আলোচনা সভায় বিশেষ বক্তব্য রাখবেন আইএইচটি ফিজিওথেরাপি ডিপার্টমেন্টের সম্মানিত কোর্স কো অর্ডিনেটর ডা: আকতার হোসেন, পিটি (সভাপতি, বঙ্গবন্ধু পরিষদ ফিজিওথেরাপি শাখা), বক্তব্য রাখবেন ফিজিওথেরাপি প্রফেশনের কিংবদন্তী চিকিৎসক, স্টেট কলেজ অব হেলথ সায়েন্সেস এর ফিজিওথেরাপি ডিপার্টমেন্টের প্রধান, সহযোগী অধ্যাপক ডা. ইব্রাহীম খলিল, পিটি (সহ সভাপতি, বঙ্গবন্ধু পরিষদ ফিজিওথেরাপি শাখা) সহ দেশবরেণ্য বুদ্ধিজীবীগণ । বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় ও মহানগর কমিটির নেতৃবৃন্দ ।

আপনার মন্তব্য লিখুন :
সংবাদটি শেয়ার করুন :