আজ মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০২:৩৪ পূর্বাহ্ন

ছুটিতে জরুরি স্বাস্থ্যসেবা চালু রাখতে অধিদপ্তরের নির্দেশনা

ঈদের ছুটিতে জরুরি স্বাস্থ্যসেবা সার্বক্ষণিক চালুর রাখার লক্ষ্যে চিকিৎসা সেবায় জড়িত কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা প্রদান করেছে স্বাস্থ্য অধিদপ্তর। গত ২৭ মে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. মো. আমিরুজ্জামান স্বাক্ষরিত ছুটিকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনা সংক্রান্ত এক পরিপত্রে এ কথা জানানো হয়েছে।

পরিপত্রে সাধারণ নির্দেশনায় বলা হয়েছে, ছুটিকালীন সকল স্বাস্থ্য প্রতিষ্ঠানের জরুরি বিভাগ ও আন্তঃবিভাগ সার্বক্ষণিক চালু থাকবে। জরুরি চিকিৎসা সেবা কার্যকরি করার জন্য জরুরি চিকিৎসা সেবার সঙ্গে সম্পর্কিত অন্যান্য বিভাগের (প্যাথলজি, কার্ডিওগ্রাফী, রেডিওলজি ইত্যাদি) কার্যক্রম চলবে।

জরুরি সেবা দেওয়ার জন্য প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার, নার্স ও অন্যান্য সহায়ক স্টাফ (যেমন: ওয়ার্ডবয়, ক্লিনার) দায়িত্ব পালন করবেন।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ছুটিকালীন সকল স্তরের প্রতিষ্ঠানে প্রতিষ্ঠান প্রধান স্টেশনে থাকবেন। তিনি ছুটিতে থাকলে উপযুক্ত ব্যক্তিকে দায়িত্ব দিতে হবে এবং দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি স্টেশনে থাকবেন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার সারাদেশের উৎসব ছুটিকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনার সমন্বয় করবে।

আইন শৃঙ্খলার রক্ষাকারী বাহিনীর সহায়তায় হাসপাতালে আগত রোগী, কর্মরত কর্মকর্তা-কর্মচারী, হাসপাতাল ও যন্ত্রপাতির নিরাপত্তার জন্য স্বাস্থ্য প্রতিষ্ঠানের প্রধানগণ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

এতে বলা হয়েছে, ছুটিকালীন উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে আউটডোরে সার্ভিস সীমিত আকারে (সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত) খোলা থাকবে (ঈদের দিন ব্যতীত)। জরুরি স্বাস্থ্য সেবা কার্যক্রমকে আরো শক্তিশালী, রোগীবান্ধব ও সুসংগঠিত করার নির্দেশনা দেওয়া হয়েছে।

►স্বাস্থ্য অধিদপ্তরের পরিপত্র 

আপনার মন্তব্য লিখুন :
সংবাদটি শেয়ার করুন :