আজ মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০১:৪৭ পূর্বাহ্ন

ভায়াগ্রার কাজ করবে মাকড়সার বিষ

যৌন উদ্দীপনা বাড়াতে অনেকেই ভায়াগ্রা সেবন করেন বা সেবনের কথা ভাবেন। যেসব পুরুষের যৌন উত্তেজনা স্বাভাবিক নয় তাদের সমস্যাটাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় ইরেক্টাইল ডিসফাংশন বা ইডি। এমন সমস্যার সমাধানে যৌন উত্তেজনাবর্ধক ভায়াগ্রা জনপ্রিয় হলেও তা শরীরের জন্য ক্ষতিকর।

বিশ্বব্যাপী নারী-পুরুষের যৌন সমস্যা নিয়ে কাজ করা ‘দ্য জার্নাল অব সেক্সুয়াল মেডিসিনে’ এ সংক্রান্ত একটি গবেষণা প্রকাশিত হয়েছে। তাতে দাবি করা হচ্ছে, তারা এমন একটি পদ্ধতি আবিস্কার করেছেন যার মাধ্যমে মাকড়সার শরীরে থাকা বিষ ভায়াগ্রার বিকল্প হিসেবে কাজ করবে।

জর্নালে প্রকাশিত গবেষণা নিবন্ধের ওপর ভিত্তি করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্টের একটি প্রতিবেদনে জানানো হয়েছে, সম্প্রতি একদল বিজ্ঞানী ইরেক্টাইল ডিসফাংশন বা ইডির উন্নত চিকিৎসার খোঁজ করতে গিয়ে এমন পদ্ধতি আবিস্কার করেছেন। তাদের দাবি, বিষাক্ত মাকড়সার বিষে আছে ইরেক্টাইল ডিসফাংশন থেকে পরিত্রাণের উপায়।

বিজ্ঞানীরা এমন খোঁজ পাওয়ার পর এ নিয়ে একটি গবেষণা করেন। সম্প্রতি তাদের সেই গবেষণা নিবন্ধ দ্য জার্নাল অফ সেক্সুয়াল মেডিসিনে প্রকাশ করা হয়েছে। গবেষকরা বলছেন, মাকড়সার বিষ দিয়ে তৈরি এক ধরনের জেল ভায়াগ্রার চেয়ে অনেক বেশি কার্যকর। আর এটির কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নাকি এখনো দেখা যায়নি।

গবেষকরা হলেন ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলের ফেডারেল ইউনিভার্সিটি অফ মাইনাস জেরাইসের অধ্যাপক। তারা মাকড়সার বিষ থেকে ‘বানানা স্পাইডার’ নামের জেল তৈরি করতে সমর্থ হয়েছেন। ইডিতে আক্রান্ত ইঁদুরের ওপর এই জেল সফলভাবে প্রয়োগ করা হয়েছে বলে জানিয়েছেন তারা। তাদের মতে, এই জেল মানুষের ক্ষেত্রে প্রয়োগ করলে তা চার ঘণ্টা ইডি’র মোকাবিলা করতে সক্ষম হবে।

আপনার মন্তব্য লিখুন :
সংবাদটি শেয়ার করুন :